Wellcome to National Portal

উপজেলা রিসোর্স সেন্টার ধামরাই,ঢাকায় স্বাগত জানাচ্ছি। পোর্টালের আপডেট চলমান আছে। ভিজিট করুন ও পরামর্শ দিন।

মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

আমাদের অর্জনসমূহ

অর্জনসমূহঃ

সমতাভিত্তিক ও মানসম্মত প্রাক-প্রাথমিক ও প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে ইউআরসি, ধামরাই প্রতিশ্রুতিবদ্ধ। প্রাথমিক শিক্ষার সার্বিক দায়িত্ব সাংবিধানিকভাবে রাষ্ট্রের উপর এবং তা বিবেচনায় প্রাথমিক শিক্ষাকে সাংবিধানিকভাবে অবৈতনিক ও বাধ্যতামূলক করা হয়েছে। মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের জন্য মানসম্মত শিক্ষকের বিকল্প নেই। মানসম্মত শিক্ষক তৈরীর লক্ষ্যে উপজেলা রিসোর্স সেন্টার, ধামরাই,ঢাকা ২০১৮-১৯ অর্থবছরে 230 জন, ২০১৯-২০ অর্থবছরে ৮54 জন, ২০২০-২১ অর্থবছরে 24জন পেশাগত দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ধামরাই উপজেলাধীন training tracking software এ শতভাগ এন্ট্রি এবং Google meet app সম্পর্কে orientation সম্পন্ন করেছে এবং অনলাইন পাঠদানে সার্বিক সহায়তা প্রদান করে আসছে। শিখন ঘাটতি পূরণ পরিকল্পনা সহ বার্ষিক সময়াবদ্ধ পাঠ পরিকল্পনা (recovery lesson plan) উপজেলাধীন শিক্ষকগণকে অবহিত করা হয়েছে। বিদ্যালয়সমূহ প্রমাপ অনুযায়ী নিয়মিতভাবে একাডেমিক সুপারভিশন (সরাসরি ও ভার্চুয়াল) সম্পন্ন করা হয়েছে। এছাড়া ইউআরসি সংলগ্ন মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উন্নয়নে যাবতীয় পরামর্শ প্রদান করা হচ্ছে। বার্ষিক কর্মপরিকল্পনা অনুযায়ী যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, বৃক্ষরোপন কর্মসূচী, বিদ্যালয় পর্যায় মা সমাবেশ, হোম ভিজিট, উঠান বৈঠক, শিশু বরণ, covid-19 সতর্কীকরণ বিষয়ে zoom meeting করে ছাত্র অভিভাবকগণকে স্বাস্থ্য সেবা, সামাজিক দূরত্ব, ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধোয়ায় উদ্বুদ্ধকরণ, উপজেলা শিক্ষা কমিটির সভা সহ বিভিন্ন কার্যক্রম উপজেলা শিক্ষা অফিসারের সাথে সমন্বয় করে কর্মসম্পাদন করা হয়।


নিম্নে সাম্প্রতিক বছর সমূহের বিশেষ বিশেষ অর্জনসমূহ উল্লেখ করা হলো-


উপজেলার শিক্ষকগণকে বিষয়ভিত্তিক সহ অন্যান্য প্রশিক্ষণ প্রদান করা হয়েছে, যার মাধ্যমে শিক্ষকগণ পেশাগত দক্ষতা অর্জনের মাধ্যমে শিখন- শেখানো কার্যক্রম পরিচালনায় সঠিক পদ্ধতি ও কৌশল প্রয়োগে দক্ষ হয়েছেন।

শিক্ষকগণকে বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে পাঠসংশ্লিষ্ট উপকরণের চাহিদা শনাক্তকরণ, উপকরণ সংগ্রহ, তৈরী, ব্যবহার ও সংরক্ষণে দক্ষ করে গড়ে তোলা হয়েছে।

বিদ্যালয় পরিদর্শনের মাধ্যমে শ্রেণিকক্ষে বিষয়ভিত্তিক প্রশিক্ষণের যথাযথ বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন হচ্ছে কিনা তা তদারকির মাধ্যমে শিক্ষকদের পেশাগত উন্নতি সাধন করা হয়েছে।

উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ ও অন্যান্য তথ্য সংবলিত ডাটাবেজ তৈরী ও সংরক্ষণ করা হয়েছে।

প্রধান শিক্ষকদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে একাডেমেক লিডার তৈরীর মাধ্যমে বিদ্যালয় ব্যবস্থাপনা ও শ্রেণি ব্যবস্থাপনায় শিক্ষক যোগ্যতার প্রয়োগ নিশ্চিতকরণে সহায়তা করা হয়েছে।

বিদ্যালয়ে পাক্ষিক সভার মাধ্যমে প্রাপ্ত চাহিদাগুলোকে অগ্রাধিকারের মাধ্যমে বিন্যাস করে চাহিদাভিত্তিক সাব-ক্লাস্টার লিফলেট তৈরী করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে অনুমোদন করে তা বাস্তবায়ন, পর্যবেক্ষণ ও প্রতিবেদন প্রেরণের মাধ্যমে শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি করা হয়েছে।

বিদ্যালয়গুলোতে Teacher Support Network through Lesson Study (TSN) কার্যক্রমের সুষ্ঠু বাস্তবায়নের ফলে শিক্ষকদের পেশাগত দক্ষতার উন্নয়ন এবং শ্রেণিকক্ষে শিখন শেখানো কার্যক্রমের মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

প্রতিটি পরিদর্শনে বাল্যবিবাহ, শুদ্ধাচার, মাদক, জঙ্গীবাদ ও সন্ত্রাস বিরোধী কার্যক্রম বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের সহিত মতবিনিময় করেছেন।

শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পঠন পাঠন ও লিখন শৈলীর দক্ষতা বৃদ্ধিকরণ এবং one day one word কার্যক্রম বাস্তবায়নে মুখ্য ভূমিকা রাখছেন।

শুদ্ধাচার চর্চার মাধ্যমে দুর্নীতি মুক্ত বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে ইউআরসি আয়োজিত প্রশিক্ষণে জাতীয় শুদ্ধাচার কৌশল সম্পর্কে অবহিত করা হয়।

  • অনলাইন বিদ্যালয় পরিদর্শন (- মনিটরিং) কার্যক্রম ফলপ্রসূ জোরদার করা  
  • শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের পঠন ও লিখন শৈলীর দক্ষতা বৃদ্ধিকরণ এবং one day one word কার্যক্রম বাস্তবায়নে ভূমিকা রাখা। (ইনোভটিভ আইডিয়া হিসাবে one day one word বাস্তবায়নের লক্ষ্যে পরিকল্পনা প্রনয়ণ)
  • শিক্ষকদের চাহিদার আলোকে প্রমাপ অনুযায়ী সাব-ক্লাস্টার লিফলেট প্রনয়ণ ও প্রশিক্ষন কার্যক্রম পরিদর্শন করা।
  • Multimedia ও অন্যান্য আধুনিক শিক্ষা উপকরণ ব্যবহার করে আধুনিক পাঠদান পদ্ধতি/ ডিজিটাল কন্টেন্টের মাধ্যমে Google meet- এ শ্রেণিকার্য পরিচালনা করতে উৎসাহ প্রদান।
  • স্ব- স্ব প্রতিষ্ঠানে শিক্ষকদের মাধ্যমে যোগ্যতাভিত্তিক প্রশ্নপত্র প্রণয়নে শিক্ষা প্রতিষ্ঠানকে প্রেষণা ও তাগিদ দেওয়া।
  • সহশিক্ষাক্রমিক কার্যক্রম/ সাংস্কৃতিক চর্চা এবং শুদ্ধাচার বিষয়ে শিক্ষক শিক্ষর্থীদের উদ্বুদ্ধ করা।

জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী (নেপ) ময়মনসিংহ ও আইইআর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা মোতাবেক ডিপিএড ৪র্থ  টার্মের কার্যক্রম যথাযথভাবে সম্পন্নকরণে সার্বিক সহায়তা প্রদান।

নির্ধারিত সময়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা ও প্রাপ্ত প্রশিক্ষণের আলোকে শিখন শেখানো কাজে সহায়তা করা।

প্রাক প্রাথমিক শ্রেণির জন্য বার্ষিক পাঠপরিকল্পনা প্রণয়ন।

Home visit, মা সমাবেশ, উঠান বৈঠক ও অভিভাবক দিবসেন মাধ্যমে বাল্যবিবাহ, মাদক ও জঙ্গীবাদ প্রতিরোধ করা ইত্যাদি সম্পর্কে সচেতনতা গড়ে তোলার নিমিত্তে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও ব্যবস্থাপনা কমিটির সদস্যগণের সহিত মতবিনিময় অব্যাহত রাখা।